50648

গাম্বিয়ায় ওআইসির শীর্ষ সম্মেলন শুরু

আন্তর্জাতিক ডেস্ক: গাম্বিয়ার রাজধানী বানজুলে ৪ মে, শনিবার অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) শীর্ষ সম্মেলনের ১৫তম অধিবেশন শুরু হয়েছে। সংস্থাটির সদস্যভুক্ত ৫৭টি দেশের নেতারা এই সম্মেলনে অংশ নিয়েছেন।

সম্মেলনের আগে ওআইসি এক বিবৃতিতে জানিয়েছে, সংস্থাটির সদস্য ৫৭টি দেশ ছাড়াও অন্যান্য দেশের নেতারাও এতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। অধিবেশনে তুরস্কের প্রতিনিধিত্ব করছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান।

ads

এবারের সম্মেলনের প্রধান প্রতিপাদ্য ‘টেকসই উন্নয়নের জন্য সংলাপের মাধ্যমে ঐক্য ও সংহতি বৃদ্ধি’। ৫ মে, রোববার এই সম্মেলন শেষ হবে।

ওআইসির এই শীর্ষ সম্মেলনে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান সামরিক অভিযান নিয়ে আলোচনা করা হবে। প্রায় ৭ মাস ধরে চলা এই যুদ্ধে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু।

ads

এর আগে ১ মে এই শীর্ষ সম্মেলনের প্রস্তুতিমূলক বৈঠক শুরু হয়। ফিলিস্তিন ইস্যুতে খসড়া রেজ্যুলেশন, বানজুল বিবৃতির খসড়া এবং খসড়া চূড়ান্ত ঘোষণা এই তিনটি মূল নথি পররাষ্ট্র মন্ত্রী পরিষদে উত্থাপন করা হবে। পরবর্তীতে আলোচনার জন্য শীর্ষ সম্মেলনেও এগুলো উপস্থাপন করা হবে।

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ওআইসি শীর্ষ সম্মেলনের ১৫তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে অভিনন্দন বার্তা পাঠান। তিনি উল্লেখ করেছেন, ওআইসি ইসলামী দেশগুলোর ঐক্য, স্বাধীনতার প্রতীক এবং আন্তর্জাতিক ন্যায্যতা ও ন্যায়বিচার রক্ষার পাশাপাশি ইসলামী দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার করতে সংস্থাটি গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

ad

পাঠকের মতামত